শিরোনামঃ
কক্সবাজার শহরের একই পরিবারের চারজনের আত্মহত্যাখুনিয়াপালংয়ের সাবেক মেম্বার মোহাম্মদ আলম আর নেইকুমিল্লার বুড়িচং র‌্যাব-৭’র অভিযানে ফেন্সিডিলসহ আটক-১উখিয়ায় র‌্যাব-৭’র অভিযানে অস্ত্রসহ আটক- ২ফেনীতে র‌্যাব-৭’র অভিযান অপহৃত উদ্ধার, আটক- ২বদরখালীর পুকুরে লাশ, রহস্য কী জনমনে প্রশ্ন?পেকুয়ার কেপিএলের ১২তম ম্যাচে গ্রুপ চ্যাম্পিয়ন ড্রাগন্সবদরখালী নৌ পুলিশের অভিযানে কারেন্ট জাল উদ্ধারপেকুয়ায় বালি পরিবহনে বিলুপ্তির পথে সোনাইছড়ি সড়কপেকুয়ায় উত্তপ্ত পরিস্থিতিতে বৈঠক ডেকেছে আওয়ামীলীগরামুতে বসত বাড়ীতে আগুন ও মালমাল লুটপাটচট্টগ্রাম আ’লীগ সভাপতির সাথে পরিবহন শ্রমিকলীগ নেতৃবৃন্দের সাক্ষাতবঙ্গবন্ধু কন্যার সাহসী নেতৃত্বে উন্নয়নের মহাসড়কে আজ বাংলাদেশপেকুয়ায় সংঘর্ষের ঘটনায় আসামী আওয়ামীলীগ কর্মীলাইভ ফিস ফ্রাই খেতে কক্সবাজারে পর্যটকদের ভীর

রোহিঙ্গাদের বায়োমেট্রিক নিবন্ধন শুরু

1234.jpg

রোহিঙ্গাদের বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধন শেষে নিবন্ধন কার্ড প্রদান করছেন সেনা কর্মকর্তা।

উখিয়া প্রতিনিধি :
মাত্র ১২ জন রোহিঙ্গাকে তালিকাভুক্ত করে শেষ হয়েছে মিয়ানমার থেকে আসা শরণার্থীদের বায়োমেট্রিক নিবন্ধনের প্রথম দিন। কর্মকর্তারা বলছেন, প্রথমদিন একটি বুথ দিয়ে কাজ শুরু হলেও, পর্যায়ক্রমে এর সংখ্যা বাড়ানো হবে। নিবন্ধন না করলে কোনো ধরণের মানবিক সহায়তা পাবেন না কেউ জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী।
সোমবার সকাল থেকে কাজ শুরুর কথা থাকলেও রোহিঙ্গাদের বায়োমেট্টিক নিবন্ধন শুরু হয় রাত পৌনে নয়টায়। রাবেয়া খাতুন নামের এক নারীর তথ্য সংগ্রহের মধ্য দিয়ে শুরু হয় কার্যক্রম। রাত দশটা পর্যন্ত চলা তালিকা তৈরির কাজে সাড়া দেন ১২ জন রোহিঙ্গা।
প্রাথমিকভাবে একটি বুথে কাজ শুরু হয়েছে। আজ বিকাল থেকে পর্যায়ক্রমে আরও ১৬টি বুথ স্থাপন করা হবে। এসব বুথে রোহিঙ্গাদের ছবি, আঙ্গুলের ছাপ, নাম-পরিচয় এবং মিয়ানমারের বসতির ঠিকানা সংগ্রহ করা হবে।
নিবন্ধনের বাইরে যাতে কেউ না থাকে, সে লক্ষ্যে আশ্রয়কেন্দ্রের জন্য নির্ধারিত জায়গায় নিয়ে যাওয়া হচ্ছে রোহিঙ্গাদের। স্বরাষ্ট্রমন্ত্রী বলছেন, নিবন্ধন না করলে, সহায়তা পাবেন না কেউ।
জাতিসংঘসহ বিভিন্ন সংস্থা বলছে, নতুন করে বাংলাদেশে এসেছে প্রায় তিন লাখ রোহিঙ্গা। আগে বিভিন্ন সময় এসেছে আট লাখ রোহিঙ্গা। তাদের নিবন্ধন শেষ হতে কতদিন লাগবে তা নিশ্চিত করে বলতে পারছেন না প্রশাসনের কর্মকর্তারা।
PinIt
Top