শিরোনামঃ
কক্সবাজার শহরের একই পরিবারের চারজনের আত্মহত্যাখুনিয়াপালংয়ের সাবেক মেম্বার মোহাম্মদ আলম আর নেইকুমিল্লার বুড়িচং র‌্যাব-৭’র অভিযানে ফেন্সিডিলসহ আটক-১উখিয়ায় র‌্যাব-৭’র অভিযানে অস্ত্রসহ আটক- ২ফেনীতে র‌্যাব-৭’র অভিযান অপহৃত উদ্ধার, আটক- ২বদরখালীর পুকুরে লাশ, রহস্য কী জনমনে প্রশ্ন?পেকুয়ার কেপিএলের ১২তম ম্যাচে গ্রুপ চ্যাম্পিয়ন ড্রাগন্সবদরখালী নৌ পুলিশের অভিযানে কারেন্ট জাল উদ্ধারপেকুয়ায় বালি পরিবহনে বিলুপ্তির পথে সোনাইছড়ি সড়কপেকুয়ায় উত্তপ্ত পরিস্থিতিতে বৈঠক ডেকেছে আওয়ামীলীগরামুতে বসত বাড়ীতে আগুন ও মালমাল লুটপাটচট্টগ্রাম আ’লীগ সভাপতির সাথে পরিবহন শ্রমিকলীগ নেতৃবৃন্দের সাক্ষাতবঙ্গবন্ধু কন্যার সাহসী নেতৃত্বে উন্নয়নের মহাসড়কে আজ বাংলাদেশপেকুয়ায় সংঘর্ষের ঘটনায় আসামী আওয়ামীলীগ কর্মীলাইভ ফিস ফ্রাই খেতে কক্সবাজারে পর্যটকদের ভীর

চরম স্বাস্থ্য ঝুঁকিতে রোহিঙ্গা শিশুরা

21192486_1880368558942457_790215498407401205_n.jpg
সাগরকণ্ঠ ডটকম :

মিয়ানমারের সরকারী বাহিনীর নির্যাতনে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গা শরণার্থীদের মধ্যে লক্ষাধিক শিশু রয়েছে। যারা বর্তমানে অবস্থান করছে, টেকনাফ, উখিয়ার বিভিন্ন শরণার্থী ক্যাম্প ও সড়কে। তারা সহিংসতা থেকে প্রাণে বাঁচলেও; অপুষ্টিসহ নানা রোগ-ব্যাধিতে আক্রান্ত হয়ে চরম স্বাস্থ্য ঝুঁকির মধ্যে পড়েছে তারা। রাখাইনের নৃশংসতার শিকার এই শিশুদের অনেকেই ভুগছে, মানসিক সমস্যায়। শরণার্থী ক্যাম্প কিংবা উখিয়া-টেকনাফের পথে-প্রান্তরে আপাতত মিলেছে এসব রোহিঙ্গাদের আশ্রয়। কিন্তু ভবিষ্যতের ঘোর অন্ধকারে দিন দিন নিমজ্জিত হয়ে পড়ছে অসহায় এসব শিশুরা।

সামনের দিনগুলো কিভাবে কাটবে সেই শঙ্কার পাশাপাশি, নানা রকমের স্বাস্থ্য ঝুঁকিতে পড়ছে বেশিরভাগ শিশু। কারণ দীর্ঘপথ পাড়ি দিতে গিয়ে তারা আক্রান্ত হয়েছে বিভিন্ন রোগ ব্যাধিতে। পাশাপাশি প্রয়োজনীয় খাবারের কষ্ট আর চিকিৎসা সেবার সংকটতো ছিলোই।

উখিয়ার শরণার্থী ক্যাম্পে কাজ করা বেসরকারি সংস্থাগুলোর মতে, নতুন করে আসা শিশুদের অধিকাংশ ভুগছে চরম অপুষ্টিতে। তাতে তাদের সুস্থভাবে বেড়ে ওঠাও এখন শঙ্কার মুখে। এক্ষেত্রে বেশি সমস্যায় নবজাতকরা। কেননা, গেলো কয়েকদিনে জন্ম নিয়েছে শতাধিক শিশু।

এর বাইরে আরেক সমস্যা, চোখের সামনে স্বজনদের নৃশংসতার শিকার হতে দেখেছে অনেক শিশু। পাশাপাশি পালিয়ে আসার পথে ভয়-আতংক মানসিক সমস্যায় ফেলেছে তাদের। তাই এখন তাদের মানসিক সমস্যা কাটাতে দিতে হচ্ছে চিকিৎসা।

বিভিন্ন সংস্থার হিসাবে, গেল কয়েকদিনে পালিয়ে আসাদের মধ্যে এক লাখেরও বেশি শিশু। এখন নানা জায়গায় ছড়িয়ে থাকা এই শিশুদের চিকিৎসা ও অপুষ্টি দূর করতে আন্তর্জাতিক সংস্থাগুলো উদ্যোগ না নিলে তাদের মধ্যে বিভিন্ন রোগ মহামারি আকারে ছড়িয়ে পড়বে বলে আশঙ্কা সংশ্লিষ্টদের।

PinIt
Top